মেটা সোমবার কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) বিষয়বস্তু সনাক্তকরণ লেবেল “মেড উইথ এআই” থেকে “এআই ইনফো” এ আপডেট করেছে। এই ঘোষণা আসার কয়েকদিন পরই বেশ কিছু ইনস্টাগ্রাম প্রভাবশালী এবং ফটোগ্রাফাররা সামাজিক যোগাযোগ মাধ্যমের এই দৈত্যটিকে সমালোচনা করেছেন, কারণ তাদের আসল পোস্টগুলি ভুলভাবে এআই-সৃষ্ট সামগ্রী হিসাবে চিহ্নিত করা হয়েছিল। একটি পোস্টে, মেটা স্বীকার করেছে যে তাদের পূর্ববর্তী লেবেলটি মানুষের প্রত্যাশার সাথে সামঞ্জস্যপূর্ণ ছিল না এবং প্রায়শই পর্যাপ্ত প্রেক্ষাপট সরবরাহ করতে ব্যর্থ হয়েছে। কোম্পানি এখন আশা করে যে নতুন লেবেলটি বিভ্রান্তি দূর করবে এবং এআই সরঞ্জামগুলি ব্যবহার করে সম্পাদিত চিত্র এবং ভিডিওগুলির প্রেক্ষাপট সরবরাহ করবে।

মেটা এআই বিষয়বস্তু সনাক্তকরণ লেবেল পরিবর্তন করে ‘এআই ইনফো’ করেছে
কোম্পানিটি একটি পুরানো পোস্ট আপডেট করেছে যেখানে এটি এআই-সৃষ্ট সামগ্রী লেবেল করার প্রতি তার দৃষ্টিভঙ্গি তুলে ধরেছে এবং উল্লেখ করেছে যে পোস্টগুলি আর “মেড উইথ এআই” হিসাবে চিহ্নিত হবে না বরং “এআই ইনফো” হিসাবে ট্যাগ করা হবে। তবে, মেটা এআই সরঞ্জাম ব্যবহার করে এমনকি সামান্য সম্পাদনা করা পোস্টগুলি ফ্ল্যাগ করতে থাকবে। যদিও বেশ কয়েকজন ব্যবহারকারী নতুন লেবেলটি দেখতে শুরু করেছেন, গ্যাজেটস ৩৬০ এটি যাচাই করতে সক্ষম হয়নি। নতুন লেবেলগুলি সম্ভবত আগামী কয়েকদিনের মধ্যে সমস্ত ব্যবহারকারীদের জন্য দৃশ্যমান হয়ে উঠবে।

ব্যবহারকারীরা আরও প্রেক্ষাপট জানতে এআই লেবেলে ক্লিক করতে পারেন। এটিতে ক্লিক করলে একটি বটম শীট খোলে যা বলে, “এই পোস্টে সামগ্রী তৈরি বা সম্পাদনার জন্য জেনারেটিভ এআই ব্যবহার করা হতে পারে।” এটি এমন ব্যবহারকারীদের জন্য জেনারেটিভ এআই সম্পর্কিত তথ্যও শেয়ার করে যারা প্রযুক্তিটি সম্পর্কে পরিচিত নন।

পোস্ট অনুসারে, মেটা শিল্প-মানের সূচকগুলি ব্যবহার করে যা অন্যান্য কোম্পানিগুলি তাদের সরঞ্জামগুলি ব্যবহার করে তৈরি করা সামগ্রীতে অন্তর্ভুক্ত করে সনাক্ত করতে যে কিছু কি এআই-এর সাহায্যে তৈরি করা হয়েছে কিনা। বিশেষ করে, এই সূচকগুলির মধ্যে কিছু হল কোলিশন ফর কন্টেন্ট প্রোভেন্যান্স এবং অটেনটিসিটি (C2PA) এবং ইন্টারন্যাশনাল প্রেস টেলিকমিউনিকেশনস কাউন্সিল (IPTC) মান।

সামাজিক যোগাযোগ মাধ্যমের দৈত্যটিও উল্লেখ করেছে যে এটি এআই লেবেলিং প্রক্রিয়া উন্নত করতে শিল্প জুড়ে কোম্পানিগুলির সাথে কাজ চালিয়ে যাবে যাতে এটি তাদের অভিপ্রায়ের সাথে আরও ভালভাবে মিলে যায়। তবে, গ্যাজেটস ৩৬০ দ্বারা সনাক্ত করা হিসাবে, কোম্পানির সরঞ্জামগুলি দ্বারা একটি বড় সংখ্যক এআই-সৃষ্ট চিত্রগুলি সনাক্ত করা অব্যাহত রয়েছে।